সিলেটমঙ্গলবার , ২৩ মে ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ইসলামিক ফোরাম গঠন করবে আওয়ামী লীগ

Ruhul Amin
মে ২৩, ২০১৭ ১২:৪০ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন পরিকল্পনা করছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। তারই অংশ হিসেবে দলকে বিভিন্নভাবে গোছানো হচ্ছে। এরই মধ্যে সহযোগী একটি অকার্যকর সংগঠনকে বিলুপ্ত করে আইনজীবীদের একত্রিত করে নতুন সংগঠন করা হয়েছে। একইভাবে সমমনা আলেম-ওলামাদের নিয়ে একটি ইসলামিক ফোরাম গঠনের কথা ভাবছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এক্ষেত্রে ওলামা লীগ নামে যে ইসলামি একটি ভ্রাতৃপ্রতিম সংগঠন রয়েছে সেটি বিলুপ্ত হতে যাচ্ছে। গতকাল ধানমণ্ডি আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে সম্পাদকমণ্ডলীর বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। পাশপাশি তৃণমূলের দ্ব›দ্ব মেটাতে কেন্দ্রীয় নেতারা তৃণমূলে সফর করতে চান বলে দলের সাধারণ সম্পাদককে জানিয়েছেন নেতারা। বৈঠকে উপস্থিত একাধিক নেতা বিষয়টি নিশ্চিত করেছেন।
বৈঠক সূত্র জানিয়েছে, গতকালের বৈঠকে দলের নেতারা নতুন ইসলামিক ফোরাম গঠনের পরিকল্পনার কথা তুলে ধরেন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের কাছে। রোজার মাসে এই ফোরাম দিয়ে অনুষ্ঠান করার পরিকল্পনার কথাও জানিয়েছেন তারা। ওবায়দুল কাদের নিজেও বলেন, আইনজীবীদের একটি পৃথক ফোরাম করতে সমর্থ হয়েছি আমরা। আমার মনে হয় ইসলামি একটি ফোরামও প্রয়োজন হয়ে পড়েছে। তবে নেতাদের কেউ কেউ এ ধরনের ফোরাম গঠনের বিরুদ্ধে কথা বলেন। তারা বলেছেন, দলে ধর্ম বিষয়ক সম্পাদকের পদ রয়েছে। এ ক্ষেত্রে এই ফোরামের কী দরকার? তবে ওবায়দুল কাদের বলেন, তার পরিকল্পিত এই ফোরাম গতানুগতিক হবে না। তিনি বলেন, আমাদের আদর্শ ধারণ করেন, এমন আলেম-ওলামাদের নিয়ে এই প্লাটফর্ম করা যেতে পারে। এর সঙ্গে দ্বিমত পোষণ করেন যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ এবং অর্থ ও পরিকল্পনা সম্পাদক টিপু মুন্সি। তারা বলেন, আওয়ামী লীগ যেহেতু অসাম্প্রদায়িক রাজনৈতিক দল সেখানে পৃথক ইসলামিক ফোরাম কতখানি যুক্তিযুক্ত তা ভেবে দেখা দরকার। ধর্ম বিষয়ক সম্পাদককে দিয়েই এসব কাজ করানো যেতে পারে। এসময় ধর্ম সম্পাদক শেখ মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, ধর্মীয় নানা কার্যক্রমে আমরা তো জড়িত। আমরা বিভিন্ন সময়ে বিভিন্ন অনুষ্ঠান করে যাচ্ছি। জবাবে ওবায়দুল কাদের বলেন, ওলামা লীগ নামে আমাদের একটি ইসলামিক সংগঠন ছিল। এই ফোরাম কেন হয়েছিল, আর কেনই বা নেই? আওয়ামী ওলামা লীগ সম্পর্কে আব্দুল্লাহ বলেন, ওই সংগঠনে দলাদলি এবং বিতর্কিত সাম্প্রদায়িক কর্মকাণ্ডের জন্য প্রশ্নবিদ্ধ হয়। ইসলামিক ফোরাম নিয়ে আলোচনা করা হলেও দলীয় সভাপতি শেখ হাসিনার সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়ে এ বিষয়টির আলোচনা শেষ হয়। বিষয়টি সম্পর্কে জানতে চাইলে ধর্ম বিষয়ক সম্পাদক শেখ মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, তেমন কোনো কথা হয়নি, তবে ওলামা লীগ আওয়ামী লীগের কোনো সংগঠন নয়। দলীয় প্রধান শেখ হাসিনা আওয়ামী লীগের নামে কোনো কার্যক্রম না চালাতে ওলামা লীগের নেতাদের নির্দেশনা দিয়েছেন। এখন মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রকৃত ধর্মীয় ব্যক্তিত্বদের নিয়ে নতুন একটি সংগঠন দাঁড় করানোর বিষয়ে আলোচনা শুরু হয়েছে। পরে বিষয়টি নিয়ে জানানো হবে।
এদিকে আওয়ামী লীগের তৃণমূলের বিরোধ মীমাংসায় স্থানীয় নেতাদের ঢাকায় ডেকে এনে সালিশ করার বিপক্ষে দলের সম্পাদকমণ্ডলীর সদস্যরা। তাদের মতে, তৃণমূল নেতাদের ঢাকায় ডেকে না এনে কেন্দ্রীয় নেতারা জেলায় জেলায় গিয়ে সভা করে দলের গঠনতন্ত্র অনুযায়ী সমস্যার সমাধান করা উচিত। তাহলেই সুফল পাওয়া যেতো। তা না করে ঢাকায় ডেকে এনে মীমাংসার চেষ্টা করায় উল্টো তৃণমূলের বিরোধ বাড়ছে, স্থানীয় রাজনীতিতে গ্রুপিং সৃষ্টি হচ্ছে। জবাবে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, তাহলে আমাদের বিকল্প ভাবা উচিত। বৈঠকে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান সভায় বলেন, তৃণমূলের বিরোধ মীমাংসায় স্থানীয় নেতাদের ঢাকায় ডেকে আনায় স্থানীয় রাজনীতিতে গ্রুপিং আরো বাড়ছে। এর চেয়ে তৃণমূলের সমস্যা সমাধানে স্থানীয়দের বেশি বেশি অন্তর্ভুক্ত করলে সুফল পাওয়া যেতো। তার প্রস্তাব, গঠনতন্ত্র অনুযায়ী তৃণমূলের সমস্যা সমাধানে স্থানীয়ভাবে সুরাহা করার উপায় খুঁজতে হবে। এর জবাবে ওবায়দুল কাদের বলেন, এমন হলে অবশ্যই বিকল্প চিন্তা করতে হবে।
সম্পাদকমণ্ডলীয় সভায় কেন্দ্রীয় নেতাদের সবাইকে নির্বাচনভিত্তিক স্থানীয় রাজনীতিতে না জড়ানোর নির্দেশ দিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আগে আগেই নির্বাচন করার মানসিকতা নিয়ে এলাকায় গিয়ে কেন্দ্রীয় নেতাদের খবরদারিতে স্থানীয় পর্যায়ে অস্থিরতা তৈরি করবে। এই মানসিকতা সবাইকে পরিহার করতে হবে। এ সময় যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের রাজনৈতিক তৎপরতায় দলীয় কার্যক্রমে গতি এসেছে বলে মন্তব্য করেন। এ জন্য সাধারণ সম্পাদককে তিনি ধন্যবাদ জানান।
অন্য দল থেকে আওয়ামী লীগে যোগ দেওয়ার আগে কেন্দ্রের অনুমতি নেওয়ার বিষয় বৈঠকে উত্থাপন করেন যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ ও মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস। তাদের প্রস্তাবে একমত পোষণ করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
বৈঠক সূত্র জানিয়েছে, কওমি মাদ্রাসার আলেম-ওলামাদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের বিষয়ে সরকারে কয়েকজন মন্ত্রীর সমালোচনা নিয়ে কথা বলেন শেখ মোহাম্মদ আব্দুল্লাহ। তিনি বলেন, আমি অনেক পরিশ্রম করে কওমি আলেমদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক করিয়েছি। তা সফলও হয়েছে কিন্তু এ বৈঠক নিয়ে সরকারের কয়েকজন মন্ত্রী সমালোচনা করছেন। এ সময় দলের সাধারণ সম্পাদক বলেন, আমাদের দলের কেউ তো এ বিষয়ে সমালোচনা করছেন না। যারা করছেন তারা আমাদের জোটের অংশ। আর আমরা তো প্রধানমন্ত্রীর গৃহীত এ পদক্ষেপের পক্ষে কথা বলছি।